Voice of SYLHET | logo

৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৩শে মে, ২০২২ ইং

২৪ ঘন্টার করোনার আপডেট

প্রকাশিত : April 19, 2020, 23:53

২৪ ঘন্টার করোনার আপডেট

২৪ ঘন্টার করোনা আপডেট:

বিশ্বজুড়ে সামগ্রিকভাবে করোনাভাইরাস পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। যদিও রাতের দিকে নতুন নতুন আপডেট আসলে অনেক হিসেবই পালটে যায়। তারপরও মনে হচ্ছে আজ পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন আফগানিস্তান ও নাইজেরিয়ার প্রেসিডেন্ট। প্রেসিডেন্টের কর্মকর্তারা কাজ করছেন নিজেদের বাসা থেকে। লকডাউনের নামে অর্থনৈতিক কর্মকাণ্ড বন্ধ করার জন্য সরকারের পদত্যাগের দাবিতে রাস্তায় নেমেছেন ব্রাজিলের কয়েক হাজার গাড়ি চালক।

ইরানকে টপকে মুসলিম দেশগুলোর মধ্যে এখন সবচেয়ে বেশি করোনা রোগী তুরস্কে। দেশটিতে প্রাণঘাতী করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার ৩০৬ জন যা মুসলিম দেশগুলোর মধ্যে সর্বাধিক। তুরস্কে আক্রান্তের সংখ্যা এখন চীনের চেয়েও বেশি। গত ২৪ ঘন্টায় আমেরিকা, যুক্তরাজ্য, তুরস্ক, ভারত, পাকিস্তান, রোমানিয়া, মেক্সিকো, রাশিয়া, ইন্দোনেশিয়া, জাপান এবং হাঙ্গেরীতে পরিস্থিতির বেশ অবনতি হয়েছে।

গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে এ পর্যন্ত মারা গেছে ৪১২৭ জন। মোট নিহতের সংখ্যা এখন এক লাখ ৬৪ হাজার অতিক্রম করেছে। যুক্তরাষ্ট্রে ২৪ ঘন্টায় এ পর্যন্ত ৯৭০ জন মানুষ মারা গেছে, যার মধ্যে শুধু নিউইয়র্কেই ৬২৭, নিউজার্সিতে ১৩২ আর পেনিসেলভেনিয়ায় ১৩৫ জন মারা গেছে। যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় ৫৯৬ জনের মৃত্যু হয়েছে। ফ্রান্সে গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৯৫ জন। ইতালিতে ২৪ ঘন্টায় মারা গেছেন ৪৩৩ জন। স্পেনে ২৪ ঘন্টায় এ পর্যন্ত মারা গেছেন ৪১০ জন। বেলজিয়ামে বিগত ২৪ ঘন্টায় মারা গেছেন ২৩০ জন। তুরস্কে ২৪ ঘন্টায় মারা গেছেন ১২৭, আর মেক্সিকোতে আজ রেকর্ডসংখ্যক ১০৪ জন মারা গেছে।

এর বাইরে বিগত ২৪ ঘন্টায় ইরানে ৮৭, নেদারল্যান্ডসে ৮৩, রাশিয়ায় ৪৮, ব্রাজিলে ১১, কানাডায় ৩৯, আয়ারল্যান্ডে ৩৯, সুইডেনে ২৯, জাপানে ১৪, রাশিয়ায় ৪০, সুইজারল্যান্ডে ১৩, পর্তুগালে ২৭, ইজরাইলে ৭, পোল্যান্ড ১৩, রোমানিয়ায় ২৪, ডেনমার্কে ৯, আরব আমীরাতে ৪, ফিলিপিনসে ১২, ইন্দোনেশিয়াতে ৪৭, সৌদি আরবে ৫, ইউক্রেনে ৮, আলজেরিয়াতে ৮ এবং হাঙ্গেরিতে ১৭ জন মারা গেছেন।

করোনা ভাইরাসে মোট নিহতের সংখ্যা গতকাল এ সময়ে ছিল ১৫৮,০৬২ জন, আর ২৪ ঘন্টার ব্যবধানে মোট নিহতের সংখ্যা এখন ১৬৩,৬৭৩ জন। এ পর্যন্ত করোনায় যুক্তরাষ্ট্রে ৩৯,৬৬০, ইতালিতে মারা গেছে ২৩,৬৬০ জন, স্পেনে ২০,৪৫৩ জন, ফ্রান্সে ১৯,৭১৮, যুক্তরাজ্যে ১৬,০৬০, ইরানে ৫১১৮, বেলজিয়ামে ৫৬৮৩, জার্মানীতে ৪৫৪৭ এবং নেদারল্যান্ডসে ৩৬৮৪ জন মারা গেছেন।

গতকাল এই সময়ে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ২২ লাখ ৯২ হাজার আর এখন ২৩ লাখ ৭৩ হাজারে উন্নীত হয়েছে। তার মানে গত ২৪ ঘন্টায় বিশ্বে প্রায় ৮১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা এখন ৭ লাখ ৪২ হাজারে পৌছেছে। ২৪ ঘন্টায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১০,৯০৭ জন। স্পেনে মোট আক্রান্তের সংখ্যা এখন ১ লাখ ৯৫ হাজার। গত ২৪ ঘন্টায় সেখানে আক্রান্ত হয়েছে ১৫২৮ জন। ইতালিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ১ লাখ ৭৮ হাজারে পৌছেছে। ইতালিতে গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ৩০৪৭। আরো যেসব দেশে বেশি সংখ্যক লোক গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে তার মধ্যে ফ্রান্সে ৭৬৫, যুক্তরাজ্যে ৫৮৫০, রাশিয়ায় ৬০৬০, বেলজিয়ামে ১৩১৩, ব্রাজিলে ২৩১, নেদারল্যান্ডসে ১০৬৬, কানাডায় ৫৬৮, তুরস্কে ৩৯৭৭, জার্মানীতে ৬৬৩, ইরানে ১৩৪৩, মালয়েশিয়ায় ৮৪ (আজ মারা গেছে ১ জন, মোট মৃত ৮৯), ফিলিপাইনে ১৭২, সৌদি আরবে ১০৮৮ (আজ মারা গেছে ৫ জন, মোট মৃত ৯৭) এবং ইন্দোনেশিয়াতে ৩২৭ জন আক্রান্ত হয়েছে।

ভারতে গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১২৫০ জন। আজ সেখানে এ পর্যন্ত মারা গেছেন ৩৫ জন। ভারতে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৫৫৬ জন। পাকিস্তানে ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৭১০ জন। এ পর্যন্ত মোট মারা গেছেন ১৬৮ জন। আজ মারা গেছেন ২৫ জন।

করোনাভাইরাসে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ৭ জন মৃত্যূবরণ করেছেন। এ নিয়ে মোট ৯১ জন মৃত্যুবরণ করলেন। এছাড়া নতুন করে ৩১২ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ২,৪৫৬।

সর্বশেষ তথ্যনুযায়ী, আজ রোববার পর্যন্ত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, কানাডা, ইতালি, স্পেন, কাতার, সুইডেন, সংযুক্ত আরব আমিরাত, কেনিয়া, লিবিয়া ও গাম্বিয়া—এই ১২ দেশে ২৬৩ জন বাংলাদেশি করোনাভাইরাসের সংক্রমণে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্র ও কানাডায় অন্তত ১২ জন বাংলাদেশি মারা গেছেন। এঁদের মধ্যে ১০ জন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে, একজন করে কানাডার টরন্টো এবং কেনিয়ার নাইরোবিতে মারা গেছেন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৬৭ জন বাংলাদেশি মারা গেছেন। এঁদের মধ্যে শুধু নিউইয়র্কেই মারা গেছেন ১৫২ জন।

এদিকে প্রশাসন ক্যাডারে এখন পর্যন্ত ছয়জন কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। খুলনা মেডিকেল কলেজের আরও দুই চিকিৎসকের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। ভৈরবে ছয় চিকিৎসকসহ আক্রান্ত আরও ২১। আজ সন্ধা থেকে পটুয়াখালী জেলাকে লকডাউন করা হয়েছে।

করোনায় ব্যাপকভাবে সংক্রামণের হাত থেকে আল্লাহ যেন আমাদেরকে হেফাজত করেন। আমিন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 213 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।