Voice of SYLHET | logo

৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২২শে মে, ২০২২ ইং

রাজশাহীতে ‘তৈরি হও এগিয়ে যাও’ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত : July 20, 2019, 13:26

রাজশাহীতে ‘তৈরি হও এগিয়ে যাও’ কর্মশালা অনুষ্ঠিত

 

রাবি প্রতিনিধি: রাজশাহীতে তরুণদের জন্য ‘তৈরি হও এগিয়ে যাও’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার জেলা শিল্পকলা একাডেমীর মিলনায়তনে দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়। প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

আয়োজনে সহযোগিতা করে প্রথম আলো বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদ, রাজশাহী বন্ধুসভা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধুসভা। কর্মশালায় রাজশাহী, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, বাঘা, নাটোর, লালপুর, নওগাঁ, সিরাজগঞ্জ, রায়গঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া এবং পাবনা বন্ধুসভার বন্ধুরা অংশগ্রহণ করেন। এতে চার শতাধিক বন্ধু উপস্থিত ছিলেন।

শুক্রবার সকাল পৌনে ১০টায় অনুষ্ঠানের শুরুতেই আগত বিভিন্ন বন্ধুসভার একজন করে প্রতিনিধিকে সামনে ডেকে নেন জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি দন্ত্যস রওশন। তারা সবাই সংক্ষেপে নিজেদের বন্ধুসভা সম্পর্কে বলেন।

এরপর জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের মূল আয়োজন শুরু হয়। দিনব্যাপী কর্মশালায় আলোচকেরা বন্ধুসভার বন্ধুদের নানা বিষয়ে প্রশিক্ষণ দেন। প্রশিক্ষণ পর্বের প্রথমে ‘সবার জন্য বিতর্ক’ পর্বে আলোচনা করেন বিসিএস কৃষি ক্যাডারের কর্মকর্তা ফালগুনী মজুমদার।

এই পর্যায়ে অংশগ্রহণকারী সকল পুরুষ সদস্য নারী নির্যাতনের জন্য পুরুষদের পক্ষে ক্ষমা প্রার্থনা করে শপথ করেন এবং নারী-পুরুষ উভয়েই নিজ নিজ কর্তব্য পালনের জন্য শপথ করেন।

‘শুদ্ধ উচ্চারণ’ পর্বে আলোচনা করেন কাজী সামিউল আজিজ। তিনি প্রমিত ও শুদ্ধ উচ্চারণের জন্য জিহ্বা ও চোয়ালের ব্যায়ামের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

লেখক হতে হলে করণীয় বিষয়ে সুন্দর আলোচনা পেশ করেন বন্ধুসভার সভাপতি দন্ত্যস রওশন।
তিনি বলেন, লেখক হতে হলে প্রুচুর বই পড়তে হবে। পড়ার কোন বিকল্প নেই।
আমরা যত বেশি পড়বো ততবেশি আমাদের চিন্তার রাজ্য সম্প্রসারিত হবে।

দুপুরের বিরতির পর লিডারশিপ নিয়ে কথা বলেন উত্তম রয়। ‘আমার ক্যারিয়ার’ নিয়ে কথা বলেন ড্যাফোডিল ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান মাহবুব পারভেজ। নিরাপদ ইন্টারনেট বিষয়ে প্রেনিউর ল্যাব লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ নিজামী সচেতনতামূলক বক্তব্য দেন।
এরপর আগত অতিথিদের সঙ্গে বন্ধুরা আড্ডায় মেতে ওঠেন।
সবশেষে বন্ধুদের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কর্মশালার নানা পর্বে জেলা কালচারাল অফিসার আসাদ সরকার, প্রথম আলো রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ, আবৃত্তিকার মনিরা রহমান, রাজশাহী বন্ধুসভার সভাপতি ফারুক হোসেন, সাধারণ সম্পাদক বেলাল হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধুসভার সভাপতি মাজহারুল ইসলাম, সাধারণ সম্পাদক খালিদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 841 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।