Voice of SYLHET | logo

১৫ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ | ২৮শে জানুয়ারি, ২০২০ ইং

সিলেটে ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কা!!সতর্কতা জারি সিভিল সার্জনের

প্রকাশিত : জুলাই ৩০, ২০১৯, ১৫:৪৭

সিলেটে ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কা!!সতর্কতা জারি সিভিল সার্জনের

ভয়েস অব সিলেটঃ সারাদেশে ডেঙ্গু রোগ বিস্তার লাভ করেছে। সম্প্রতি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ২০ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হিসেবে চিহ্নিত হয়েছেন। এছাড়া সিলেটের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন অনেক ডেঙ্গু রোগী। তাই সিলেটেও ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন সিলেটের সিভিল সার্জন। তাই এ ব্যাপারে সর্তকতা জারী করেছে সিলেট সিভিল সার্জন।

সিলেট সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, ডেঙ্গু প্রতিরোধে সিভিল সার্জনের কার্যালয়ে সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু করা হয়েছে। সিভিল সার্জনের আওতাধীন সকল স্বাস্থ্য প্রতিষ্ঠানে ডেঙ্গু ব্যবস্থাপনা ও ডেঙ্গু বিষয়ে মনিটরিং সেল গঠন করে মাঠ পর্যায়ের কর্মীদের সার্বক্ষণিক সতর্ক পর্যবেক্ষণ ও তথ্য সংগ্রহ করার নির্দেশনা প্রদান করা হয়েছে। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ৮ টি বেড সংরক্ষণ করে ডেঙ্গু কর্নার চালু করা হয়েছে। এছাড়া প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু ব্যবস্থাপনার জন্য ২ টি বেড সংরক্ষণ রাখা হয়েছে। দেশের সকল সরকারী মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল ও জেলা হাসপাতালসমূহে বিনামূল্যে ডেঙ্গু সনাক্তকরণ ও চিকিৎসা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সরকার কর্তৃক সকল বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু সনাক্তকরণের পরীক্ষা সমূহের ফি নির্ধারণ করে দেয়া হয়েছে।ডেঙ্গু সনাক্তকরণ ও চিকিৎসার জন্য বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে চিকিৎসকদের প্রস্তুত করা হয়েছে। এবং সকল হাসপাতালে ডেঙ্গু সনাক্তকরণ ও চিকিৎসার জন্য One Stop Service চালু করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়াও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিভিল সার্জনের উদ্যোগে সারা শহর ব্যাপী ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য মাইকিং করা, সিভিল সার্জন সিলেট ও মেয়র সিলেট সিটি করপোরেশন এর যৌথ উদ্যোগে শহর ব্যাপী ডেঙ্গু বিষয়ক ডিজিটাল ব্যানার ও বিলবোর্ড স্থাপন। স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান ও মশা নিধন কর্ম সপ্তাহ উদ্বোধন। বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের মাধ্যমে ডেঙ্গু রোগ প্রতিরোধ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য বিশেষ ঘোষণা প্রচার ও বিভিন্ন স্থানে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে লিফলেট বিতরণ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 1851 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website