Voice of SYLHET | logo

৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৮ই জানুয়ারি, ২০২১ ইং

সাত শর্তে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা

প্রকাশিত : নভেম্বর ০২, ২০২০, ২৩:১১

সাত শর্তে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা

নিউজ ডেস্কঃ

অনার্স ও মাস্টার্সের ফাইনাল সেমিস্টারে ব্যবহারিক ও ক্লাস পরীক্ষা নিতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়। এজন্য সরকার নির্দেশিত করোনাকালীন স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতা দিয়ে ৭টি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

সোমবার (২ নভেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ইতিমধ্যে এ নির্দেশনা সবগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রার বরাবর পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্স-মাস্টার্সের ফাইনাল বর্ষের ব্যবহারিক ক্লাস এবং পরীক্ষা ও মূল্যায়ন কীভাবে হবে- সে বিষয়ে নির্দেশনা চেয়ে উল্লেখযোগ্যসংখ্যক বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউজিসিতে আবেদন করে। এর ভিত্তিতে সাতটি নির্দেশনা মেনে চলার শর্তে পরীক্ষা নেয়ার অনুমোদন দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়েছে, শুধু অনার্স ও মাস্টার্স পর্যায়ের সর্বশেষ সেমিস্টারের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়া যাবে, দিনে কোনো প্রোগ্রামের একটির বেশি ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়া যাবে না, স্বাস্থ্যসেবা বিভাগের স্বাস্থ্যবিধি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা (যেমন- বাধ্যতামূলক মাস্ক ব্যবহার, শারীরিক দূরত্ব, ক্যাম্পাস ও ক্লাসে স্যানিটাইজার সরবরাহ নিশ্চিতকরণ ইত্যাদি) কঠোরভাবে অনুসরণ করতে হবে।

আরও বলা হয়েছে, প্রতি ক্লাসে একসঙ্গে ১০ শিক্ষার্থীর অংশগ্রহণে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে ক্যাম্পাসে আগমন এবং শেষ হওয়ার ১০ মিনিটের মধ্যে প্রস্থান নিশ্চিত করতে হবে, ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার হলে প্রতি শিক্ষার্থীর মাঝে ন্যূনতম ছয় ফুট দূরত্ব থাকতে হবে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও উল্লেখিত দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত এবং ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার কারণে কোনো শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হলে তার চিকিৎসার ব্যবস্থা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে নিতে হবে। এ ব্যাপারে কমিশন কোনো দায়ভার নেবে না।

একই সঙ্গে গত ৭ মে ইউজিসি থেকে জারি করা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস ও পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন এবং শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত বিষয়ে নির্দেশনা দেয়া হয়। এ নির্দেশনায় ল্যাবরেটরিভিত্তিক সব কোর্সের ব্যবহারিক ক্লাস এবং পরীক্ষা ও মূল্যায়ন করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরই অতিরিক্ত সময় বরাদ্দ করে সরাসরি শ্রেণিকক্ষে সম্পন্ন করতে নির্দেশনা দেয়া হয়। বর্তমানে ব্যবহারিক ও ফাইনাল পরীক্ষা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 85 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website