Voice of SYLHET | logo

১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে মে, ২০২০ ইং

শাবিতে ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস বর্জন

প্রকাশিত : মে ০৭, ২০২০, ১৯:১৯

শাবিতে ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস বর্জন

শাবি প্রতিনিধি :-

শাহজালাল বিজ্ঞান ও  বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা চলমান অনলাইন ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন।
বুধবার ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ‘সম্যক’ ব্যাচের পক্ষ থেকে মাহির চৌধুরী, মেহনাজ মৌমিতা ও মীর সাব্বির আহমেদ চৌধুরী এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।
বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের কারণে দেশের এ ক্রান্তিকালে সম্যক (২০১৬-১৭) ব্যাচের শিক্ষার্থীরা সকল বিভাগের সকল অনলাইন ক্লাস বর্জনের ডাক দিচ্ছে। ব্যাচের অধিকাংশ শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতে তারা এই সিদ্ধান্ত নেন বলে জানান।
বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইন ক্লাস ব্যবস্থায় শিক্ষার গুণমান ডিজিটাল অ্যাকসেস ও মানের ওপর নির্ভরশীল। তবে বর্তমান সময়ে আমাদের শিক্ষার্থীদের বড় একটা অংশ গ্রামের প্রত্যন্ত অঞ্চলে অবস্থান করছেন। এসব অঞ্চলে ইন্টারনেট অ্যাকসেস এর সমান সুযোগ সুবিধা না থাকায় শিক্ষার্থীরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছেন। এছাড়া অনলাইনে ক্লাস নেওয়ার ফলে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীরা ডিজিটাল ডিভাইস ও ডাটা প্ল্যানের ব্যয় মেটাতে না পেরে ক্লাস করতে পারছেন না।
এদিকে বর্ষা মৌসুম চলার কারণে দেশের বিভিন্ন অঞ্চলে নিরবচ্ছিন্ন বিদুৎ সরবরাহ পাওয়া যাচ্ছে না। যার ফলে অনেকে ব্রডব্যান্ড চালিয়েও সমস্যার সম্মুখীন হচ্ছেন। অনেক শিক্ষার্থী আছেন যারা বর্তমান সময়ে পরিবারকে বিভিন্ন কাজে সাহায্য করছেন যার ফলে তারা অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারছেন না।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বর্তমানে সব ব্যাচে ৩০-১০০ জন শিক্ষার্থী ক্লাস করে থাকেন। এতজন শিক্ষার্থী একসাথে অনলাইনে ক্লাস করলে শিক্ষক এবং শিক্ষার্থীদের মাঝে মতামত আদান-প্রদান অসম্ভব হয়ে দাড়ায়। এছাড়া অনেক শিক্ষক আছেন যারা ক্লাস রেকর্ড আপলোড দিয়ে থাকেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের কোন প্রশ্ন থাকলে তা করার সুযোগ থাকছে না। অনেক শিক্ষকই আছেন যারা অনলাইনে ক্লাস নেওয়ার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত নন। তাদের জন্য হঠাৎ করে অনলাইনে ক্লাস নেওয়া বড় একটি চ্যালেঞ্জ। ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর শিক্ষকদের লিখে বুঝিয়ে দেওয়ার মতো টুল থাকলেও পূর্ব প্রশিক্ষণ না থাকার দরুন অনেক শিক্ষকের পক্ষে অনলাইন ক্লাসে এসব টুল ব্যবহার করা সম্ভব হয়ে ওঠে না। ফলে তারা শুধু অনলাইন ক্লাসে বই, অথবা স্লাইড দেখে যা পড়েন, শিক্ষার্থীদের তাই শুনতে হয়।
এছাড়া মহামারীতে প্রতিদিনই অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছে, অনেকে মারা যাচ্ছেন। এর মাঝে আমাদের নিজেদের পরিচিত মানুষ, প্রতিবেশী ও আত্মীয়-স্বজনরাও আছেন। প্রতিদিন এ ধরনের খবর আমাদেরকে মানসিকভাবে দুর্বল করে ফেলছে। আমরা সবাই নিজেদের ও নিজেদের পরিবারকে নিয়ে দুশ্চিন্তা ও ভবিষ্যতের অনিশ্চয়তায় দিন কাটাচ্ছি। এমন অবস্থায় অনলাইনে ক্লাস করা আমাদের মানসিক স্বাস্থ্যকে আরও হুমকির মুখে ফেলবে বলে আমরা মনে করি।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষা আমাদের সবার জীবনের বড় একটি অংশ। বিশ্ববিদ্যালয়ের প্রায় সব কোর্সই আমরা চাইলে অনলাইনে করতে পারি। কিন্তু আমরা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুন্দর পরিবেশ চাই। এরপরও যদি বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেয় তাহলে সেই ক্লাসের মাধ্যমে প্রাপ্ত শিক্ষা কতটুকু ফলপ্রসূ হবে তা নিয়ে সন্দিহান বলে তারা বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 38 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website