Voice of SYLHET | logo

৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০২১ ইং

আন্তর্জাতিক অঙ্গনে জাবি সায়েন্স ক্লাবের সাফল্য

প্রকাশিত : মার্চ ২০, ২০২১, ১৯:১৩

আন্তর্জাতিক অঙ্গনে জাবি সায়েন্স ক্লাবের সাফল্য

জাবি প্রতিনিধি:

আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের দুইটি দল গোল্ডেন অ্যাওয়ার্ড অর্জন করেছে।

শনিবা সংগঠনটির সহকারী অফিস সম্পাদক হাসিব আল নোমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

ইউনিভ কর্তৃক আয়োজিত এই পোস্টার প্রতিযোগিতায় বাংলাদেশ, মালয়েশিয়া , চীন , তুর্কি, ইতালি, আমেরিকা, পাকিস্তান, ডেনমার্ক সহ প্রায় ৮৬ টি ইন্সটিটিউট থেকে ২১৯ টার মতো পোস্টার জমা হয়েছিল ।

যেখানে বাংলাদেশের প্রায় ২১ টিরও বেশী বিশ্ববিদ্যালয় সহ আরো কিছু কো-পার্টনার অংশগ্রহণ করে।

অনলাইনে অনুষ্ঠিত এই প্রতিযোগিতা তিন রাউন্ডে হয়। ১ম রাউন্ডে, একটি টাইটেল জমা দিতে হয় এবং একটি এবস্ট্রাক জমা দিতে হয়। ২য় রাউন্ডে , যে টাইটেল জমা দিয়েছিলো তার উপর একটি পোস্টার তৈরী করতে হয় এবং সেই পোস্টারের উপর একটি ভিডিও করে তাদের সাবমিট করতে হয়।

প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব থেকে দুইটি টিম অংশগ্রহণ করেছিলো এবং দুইটি টিমই গোল্ড অ্যাওয়ার্ড জয়ী হয়েছে।

অংশগ্রহণকারী একটি দলের শিক্ষার্থীরা হলেন- মোঃ আরিফুল ইসলাম আরিফ, সাল সাবিলা জেরিন ও জান্নাতুল ফেরদৌস সুমাইয়া।

অন্য আরেকটি দলের শিক্ষার্থীরা রুফাইয়াত হুসাইন মাহা, ওহিদা ফেরদৌসী ও সাজিদ ইকবাল সিদ।

এই বিষয়ে সংগঠনটির সভাপতি তারেক আজিজ বলেন, ‘এই অসামান্য অর্জনের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের প্রত্যেকটি সদস্য গর্বিত এবং প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিটি সদস্যকে অভিনন্দন জানাচ্ছি। ভবিষ্যতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব আরও প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। আজকের এই প্রজন্ম আগামী দিনের বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর সোনার বাংলা গড়ে তুলতে ভূমিকা রাখবে ।’

প্রসঙ্গত, ২০০৫ সালে প্রতিষ্ঠার পর থেকে এ সংগঠনটি বছরব্যাপী বিজ্ঞানভিত্তিক নানাবিধ কর্মসূচির মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান চর্চায় উৎসাহ ও অনুপ্রেরণা যুগিয়ে আসছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে ম্যাথ অলিম্পিয়াড, সায়েন্স ফেস্টিভ্যাল, সায়েন্টিফিক ওয়ার্কশপ, সায়েন্স ট্যুর, কুইজ কম্পিটিশন, সায়েন্টিফিক টকিং ইত্যাদি। এ ছাড়া এ ক্লাবের নিউক্লিয়াস নামে একটি নিয়মিত বার্ষিক প্রকাশনা রয়েছে। সমসাময়িক বিজ্ঞানভিত্তিক বিষয়াবলী নিয়ে মাঝে মাঝে অরবিট নামে আরও একটি ম্যাগাজিন প্রকাশিত হয়। একদিকে যেমন বিজ্ঞান ও জীববিজ্ঞান অনুষদের শিক্ষকমণ্ডলী এ সংগঠন পরিচালনায় নিয়মিত নির্দেশনা ও পরামর্শ দিয়ে আসছেন, অন্যদিকে প্রতি বছর ম্যাথ অলিম্পিয়াড ও বিজ্ঞান মেলার মতো অনুষ্ঠানমালার মাধ্যমে স্কুল-কলেজ এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সংগঠনটি একটি যোগসূত্র স্থাপন করে আসছে। এ ছাড়াও, প্রতি বছর সংগঠনটি এ দেশে বিজ্ঞানে অবদান রাখার জন্য কৃতী ব্যক্তিদের সম্মাননা দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় International Poster Competition of Univ এ অংশগ্রহণ করে।

 

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 61 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website