Voice of SYLHET | logo

১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৩০শে মার্চ, ২০২০ ইং

মাধ্যমিক পর্যায়ে রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হবে : আইসিটি প্রতিমন্ত্রী

প্রকাশিত : ডিসেম্বর ২৬, ২০১৯, ০১:৩৬

মাধ্যমিক পর্যায়ে রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হবে : আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ করতে পর্যায়ক্রমে দেশের প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হবে।

শিক্ষার্থীদের রোবটিক্স প্রতিযোগিতায় অংশগ্রহণের আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এর মাধ্যমে বিভিন্ন ধরনের প্রযুক্তি বিষয়ে ধারণা জন্মায়।
আজ ঢাকায় ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে ২০১৯ সালে পদক বিজয়ী আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ও আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড দলের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করছি। আমাদের শিক্ষার্থীদের যদি ফ্রন্টিয়ের টেকনোলজি বিষয়ে পারদর্শী করে তুলতে না পারি তাহলে আধুনিক বিশ্ব প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে হবে। বিজ্ঞানমনস্ক জ্ঞান ভিত্তিক প্রজন্ম গড়ে তুলতে এবং ইমার্জিং টেকনোলজি বিষয়ে দক্ষ করতে শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করা হচ্ছে।তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা বিশ্বমানের মেধার অধিকারী। রোবটসহ বিভিন্ন আন্তর্জাতিক অলিম্পিয়াডে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সাথে প্রতিযোগিতা করে স্বর্ণ-রৌপ্যসহ গুরুত্বপূর্ণ পদক অর্জন করছেন।
অনুষ্ঠানে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি ও রোবট অলিম্পিয়াডের দলনেতা লাফিফা জামাল, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, আইসিটি বিভাগের উপসচিব ড.মেহেদী হাসান সহ অন্যান্য কর্মকর্তারা বক্তব্য দেন।

উল্লেখ্য,থাইল্যান্ডের চিয়াংমাইয়ে গত ১৬ থেকে ২০ ডিসেম্বর ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ ১টি স্বর্ণ, ২টি রৌপ্য,৬টি ব্রোঞ্জ ও ১টি টেকনিক্যাল পদক অর্জন করে। অপরদিকে ৩ থেকে ১১ ডিসেম্বর দোহায় আন্তর্জাতিক সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় বাংলাদেশ দল ৪টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ পদক জিতেছে।

ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে মোনামি দলের মীর উমাইমা হক ও আবরার শহীদ রাহিক স্বর্ণপদক জেতেন। রোবট ইন মুভি ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপে রোবো টাইগার্স ও লাইন ফলোয়িং অ্যাডভেঞ্চার চ্যালেঞ্জ গ্রুপে সিলভার পদক জেতে কাজী মোস্তাহিদ লাবিব, নাশীতাত যাইনাহ রহমান ও রাফিহাত সালেহ।

এ ছাড়াও ব্রোঞ্জপদক জিতেছে যারিয়া মুসাররাত, যাহরা মাহযারীন পূর্বালী, সানি জুবায়ের, কাজী মোস্তাহিদ লাবিব, নাশীতাত যাইনাহ রহমান, রাফিহাত সালেহ, তাফসির তাহরীম, ছালওয়া মেহরীন, তাশরিক আহমেদ, মোহাম্মদ জারিফ মাহবুব তালুকদার, শিহাব সারার আহমেদ।
রোবট ইন মুভি জুনিয়র গ্রুপে মোনামি দলের মীর উমাইমা হক ও আবরার শহীদ রাহিক জেতে একটি টেকনিক্যাল পদক।

এর আগে বাংলাদেশে রোবট অলিম্পিয়াডের মাধ্যমে শিক্ষার্থীদের নির্বাচন করে তাদের নিয়ে একটি তিন দিনের আবাসিক ক্যাম্প করা হয়। এরপর ১৫ সদস্যের দল নির্বাচন করে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড আয়োজকরা।

তথ্যপ্রযুক্তি বিভাগের পৃষ্ঠপোষকতায় দ্বিতীয় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজক ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স তথ্যপ্রযুক্তি বিভাগ

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 49 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website