Voice of SYLHET | logo

২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং

ব্রিটেনের নির্বাচনে ফ্যাক্টর সিলেটিরা!

প্রকাশিত : নভেম্বর ১১, ২০১৯, ২৩:৫৩

ব্রিটেনের নির্বাচনে ফ্যাক্টর সিলেটিরা!

নিজস্ব প্রতিবেদক:

কয়েক লাখ সিলেটি বসবাস করেন স্বপ্নের শহর লন্ডনে। এ কারণে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ব্রিটেনের সঙ্গে সিলেটের সম্পর্ক (আত্মার সম্পর্কে) পরিণত হয়েছে। আর এ কারণে সিলেট ও ব্রিটেন যেন একই সুতোয় গাঁথা। সুখ, দুঃখ, আনন্দ বেদনা গাথাও একসঙ্গে। সিলেটের মানুষ সম্পর্কের কারণেই এতোদিন বাংলাদেশে নির্বাচন হলেই ছুটে আসতেন হাজার হাজার লন্ডন প্রবাসী। কেউ কেউ বাংলাদেশের নির্বাচনে অংশ নিয়ে এমপি হয়েছেন। কিন্তু এবার ব্রিটেনের নির্বাচন নিয়ে সিলেটের স্থানীয় মানুষের কাছে আগ্রহ বেশি। এর মূল কারনই হচ্ছে দিন দিন ব্রিটেনের রাজনীতিতে সিলেটের সংখ্যা বাড়ছে। আর তাই এখন ব্রিটেনের নির্বাচনে সবচেয়ে বড় ফ্যাক্টর হয়ে দাড়িয়েছেন সিলেটিরা।

এবার ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লড়বেন ৫ সিলেটি কন্যা। আগামী ডিসেম্বরে যুক্তরাজ্যে অনুষ্ঠিতব্য নির্বাচনে লড়াই করার এ ঘোষণা দেন তাঁরা। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন আগাম নির্বাচনের ঘোষণা দিলে সিলেটিদের মধ্যেও সৃষ্টি হয় নির্বাচনী আমেজ। দেশটিতে সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালের ৮ জুন।

চলতি সংসদের মেয়াদ শেষের পরে পরবর্তী নির্বাচন হওয়ার কথা ২০২২ সালের ৫ মে। এরই মধ্যে ইউরোপ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা অর্থাৎ ব্রেক্সিট ইস্যু নিয়ে যুক্তরাজ্যের রাজনীতিতে উত্তাপ ছড়িয়ে পড়ে। এই পরিস্থিতিতে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন আগাম নির্বাচনের ঘোষণা দেন। পাশাপাশি দেশটির লেবার পার্টি, এসএনপি এবং লিবারেল ডেমোক্রেটিক (লিব ডেম) দলগুলোও আগাম নির্বাচনে মত দিয়েছে।

নির্বাচনে এমপি পদে প্রার্থী হচ্ছেন, দেশটির সিলেটি বংশোদ্ভূত পাঁচ কন্যা। প্রার্থীরা হলেন- রুশনারা আলী, আফসানা বেগম, ডা. আনোয়ারা আলী, রাবিনা খান ও বাবলিন মলি­ক। যুক্তরাজ্যে লেবার পার্টি, কনজারভেটিভ পার্টি ও লিবারেল ডেমোক্রেটিক দল থেকে তারা প্রার্থী হচ্ছেন।

সূত্র জানায়, বর্তমানে যুক্তরাজ্যের পার্লামেন্টে আছেন সিলেটি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী। এবারও লেবার পার্টি থেকে তিনি প্রার্থী হচ্ছেন। রুশনারা আলীর বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার ভুরকি গ্রামে। লেবার পার্টি থেকে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে টানা তিনবার এমপি পদে জয়ী হয়েছেন তিনি। রুশনারাই প্রথম বাংলাদেশি, যিনি যুক্তরাজ্যের হাউস অব কমন্সে এমপি নির্বাচিত হয়েছিলেন। তিনি সংসদে লেবার পার্টির ছায়া শিক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করেন।

এছাড়া, আগামী নির্বাচনে বর্তমানে ক্ষক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকে প্রার্থী হচ্ছেন ডা. আনোয়ারা আলী। তার গ্রামের বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার সুনামপুরে। ২০১৫ সালে তিনি তার দল থেকে টাওয়ার হ্যামলেটসে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে এবার এমপি পদে লন্ডনের হ্যারো ওয়েস্ট আসনে প্রার্থী হচ্ছেন আনোয়ারা। তিনি প্রথম বাঙালি নারী, যিনি কনজারভেটিভ পার্টি থেকে মেয়র পদে নির্বাচন করেন। যুক্তরাজ্যে চিকিৎসাসেবায় অসামান্য অবদান রাখায় তিনি ‘মেম্বার অব দ্য অর্ডার অব ব্রিটিশ অ্যাম্পায়ার’ সম্মাননাও পেয়েছেন।

এবার পূর্ব লন্ডনের পপলার-লাইম হাউস আসনে লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন আফসানা বেগম। তার পৈতৃক বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরের লুদরপুর গ্রামে। আফসানা লেবার পার্টির টাওয়ার হ্যামলেটস শাখার ভাইস চেয়ারম্যান। তিনি দলটির লন্ডন রিজিয়নের সদস্য। এ পদে তিনিই প্রথম বাঙালি বংশোদ্ভূত।

এবার লিব ডেম দল থেকে যুক্তরাজ্যের কার্ডিফ সেন্ট্রাল আসনে এমপি পদে লড়বেন ড. বাবলিন মল্লিক। তাঁর বাড়ি মৌলভীবাজার সদর উপজেলার কচুয়া গ্রামে। যুক্তরাজ্যে কাউন্টি কাউন্সিলে প্রথম বাঙালি ও মুসলিম নারী হিসেবে কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন তিনি।

আগামী নির্বাচনে লিব ডেম পার্টি থেকে আরেক সিলেটি বংশোদ্ভূত রাবিনা খান এমপি পদে লন্ডনের কেনজিংটন অ্যান্ড চেলসি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তাঁর পৈতৃক বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলায়। রাবিনা খান বর্তমানে টাওয়ার হ্যামলেটসের শ্যাডওয়েলের কাউন্সিলর। টাওয়ার হ্যামলেটস নির্বাচনেও তিনি মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 45 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website