Voice of SYLHET | logo

১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং

বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও সেশনজট হবে না: শাবি উপাচার্য

প্রকাশিত : সেপ্টেম্বর ০১, ২০২০, ২০:৩২

বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও সেশনজট হবে না: শাবি উপাচার্য

শাবি প্রতিনিধিঃঃ- 

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রায় সাড়ে ৫ মাস সকল শিক্ষা প্রতিষ্ঠানের মতো বন্ধ রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও। দীর্ঘদিন বিশ্ববিদ্যালয়ের শ্রেণী কার্যক্রম বন্ধ থাকার কারণে সেশনজট তৈরি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে শিক্ষার্থীদের মধ্যে। তবে এমন শঙ্কা উড়িয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ।

তিনি বলেন, শিক্ষার্থীদের সমস্যার কথা চিন্তা করে ইতোমধ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনলাইন ক্লাস শুরু করেছে। আর তাতে সাড়া মিলেছে প্রচুর। এছাড়া বিশ্ববিদ্যালয় খোলার পর শিক্ষার্থীদের সাথে কথা বলে রিভিউ ক্লাসের ব্যাবস্থা করে সকলের মতামতের ভিত্তিতে পরীক্ষা নেওয়া হবে। ফলে কোন সেশন জট হবে।

চলমান সঙ্কট নিয়ে  ফরিদ উদ্দিন আহমদ বলেন, করোনা শুরু হওয়ার পর থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ে কোন শিক্ষার্থী যেনো সেশন জটের মধ্য না পড়ে এ জন্য আমরা অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নেই। এজন্য যাদের বাসায় ওয়াফাই নেই তাদের এমবি কেনার জন্য আমরা জিপির সাথে যোগাযোগ করে শাবির ২ হাজার ২ শত ১৬ জন শিক্ষার্থীদেরকে ১৫ জিবি করে ফ্রি ইন্টারনেট দেওয়া হয়েছে। আগামীতেও যা অব্যাহত থাকবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ৯ শ’ শিক্ষার্থীদেরকে ৩ হাজার টাকা করে আর্থিক সহযোগিতা করা হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্য অনলাইনের ক্লাসের সকল প্রয়োজনীয় সামগ্রী কেনার জন্য বিশ্ববিদ্যলয়ের ৪৫০ জন শিক্ষক কে ১০ হাজার টাকা করে দেওয়া হয়েছে। যারা তরুণ শিক্ষক রয়েছেন তাদের কে বিনা সুদে ল্যাপটপ ক্রয়ের জন্য ৫০ হাজার টাকা করে সহজ শর্তে ঋণ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় খোলার পর শিক্ষার্থীদের সাথে কথা বলে রিভিউ ক্লাসের ব্যাবস্থা করে সকলের মতামতের ভিত্তিতে পরীক্ষা নেওয়া হবে।

বন্যা দুর্গত এলাকায় শিক্ষাথীদের আর্থিক সহযোগিতাও প্রদান করা হচ্ছে বলে জানান উপাচার্য।

সামপ্রতিক সময়ে সিলেট জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে গ্রেপ্তার হওয়া ৫ জনের মধ্যে ২ জন শাবি শিক্ষার্থী রয়েছে। জঙ্গিবাদে নির্মূলে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের কোন সীমানা প্রাচীর ছিল না। এ জন্য যে কোন সময় যে কেউ বিশ্ববিদ্যালয়ে ঢুকে যেতে পারে। ইতোমধ্য আমার সীমনা প্রাচীর তৈরি করেছি। প্রত্যক শিক্ষকদের কে বলা হয়েছে যদি ক্লাসে কোন শিক্ষার্থীকে অন্যমনস্ক দেখা যায় বা তার মাঝে কোন অস্বাভাবিক কোন আচরণ দেখা যায় তাহলে যত দ্রুত সম্ভব পুলিশকে জানানোর জন্য। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে জঙ্গি কার্যক্রমে না জড়ায় এ জন্য পুলিশের কাউন্টার টেরিজিম ইউনিটের সাথে কথা বলে ক্যাম্পাসে বেশ কয়েকটি সেমিনার করা হয়েছে।

তিনি বলেন, করোনার সময়েও বিশ্ববিদ্যালয়ে বেশকয়ে টি উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। যা বাস্তবায়িত হলে বিশ্বের অন্যতম একটি সেরা বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত হবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 37 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website