Voice of SYLHET | logo

১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ৩রা মার্চ, ২০২১ ইং

বিদায় নিচ্ছে শীত

প্রকাশিত : ফেব্রুয়ারি ০৬, ২০২১, ২২:২৮

বিদায় নিচ্ছে শীত

নিজস্ব প্রতিবেদকঃ আর মাত্র এক সপ্তাহ পরে ১ ফাল্গুন। হাড় কাঁপানো শীতের পর বসন্তের হালকা হিমেল মিষ্টি বাতাস বইতে শুরু করেছে এরইমধ্যে। যদিও সন্ধ্যার পর তাপমাত্রা কিছুটা কমে যাচ্ছে। শীত বিদায় নিচ্ছে মনে হলেও আরও এক সপ্তাহ পর্যন্ত শীতের এই আমেজ থাকবে। আগামী দু-একদিনের মধ্যেই তাপমাত্রা কিছুটা কমে আসবে। তবে হাড় কাঁপানো শীত আর আসছে না বলেই জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে আকাশে জলীয় বাষ্প বেড়ে যাওয়ায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গত প্রায় এক সপ্তাহ শৈত্যপ্রবাহ বয়ে গেছে প্রায় সারাদেশের ওপর দিয়েই। আজ তাপমাত্রা বেড়ে একেবারেই চলে গেছে শৈত্যপ্রবাহ এবং আবহাওয়া দীর্ঘমেয়াদি পূর্বাভাস অনুযায়ী এটাই ছিল এই মৌসুমের শেষ শৈত্যপ্রবাহ। আগামী সপ্তাহেই পুরোপুরি বিদায় নেবে শীত।

আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, আজ তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। তবে আগামীকাল উত্তরাঞ্চলের কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এতে ওই এলাকার তাপমাত্রা কিছুটা কমলেও খুব বেশি শীত অনুভূত হবে না। এরপর আবার ধীরে ধীরে বাড়তে শুরু করবে তাপমাত্রা।

তবে আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ঋতু পরিবর্তনের এই সময়ে আবহাওয়া বিরূপ আচরণ করে। কখনও হালকা ঠাণ্ডা আবার কখনও গরম অনুভূত হতে পারে। তিনি বলেন, জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায় আকাশে মেঘ জমেছে। ফলে তাপমাত্রাও বেড়েছে। এতে করে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। এরপর কিন্তু মেঘ সরে গেলেই তাপমাত্রা কিছুটা কমতে পারে। বিশেষ করে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও।
এদিকে আজ বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ৮ দশমিক ৩। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৭, ময়মনসিংহে ১৪, চট্টগ্রামে ১৪, সিলেটে ১৪ দশমিক ৫, রাজশাহীতে ১২, রংপুরে ১৩ দশমিক ২, খুলনায় ১৩ দশমিক ৫ এবং বরিশালে ১২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 49 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website