Voice of SYLHET | logo

২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ | ৮ই মার্চ, ২০২১ ইং

প্রকাশিত সিলেবাস বাদ, আসছে এসএসসি-এইচএসসির নতুন সিলেবাস

প্রকাশিত : জানুয়ারি ২৭, ২০২১, ১৯:৪২

প্রকাশিত সিলেবাস বাদ, আসছে এসএসসি-এইচএসসির নতুন সিলেবাস

নিউজ ডেস্কঃ 

২০২১ সালের এসএসসি সমমান ও সমমান এবং এইচএসসি সমমানের পরীক্ষার্থীদের জন্য প্রণয়ন করা সংক্ষিপ্ত সিলেবাস সংশোধনের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (২৭ জানুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) অনুষ্ঠিত জরুরি বৈঠকে এই নির্দেশনা দেন।

বৈঠকে এসএসসি ও সমমানের জন্য তিন মাস এবং এইচএসসি ও সমমানের জন্য চার মাসে শেষ করা যায় এমন সংক্ষিপ্ত সিলেবাস তৈরির নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী। শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণির জন্য যোগ্য করে তুলতে ন্যূনতম মৌলিক সক্ষমতা অর্জনের (কোর কম্পিটেন্ট) সংক্ষিপ্ত সিলেবাস এক সপ্তাহের মধ্যে প্রণয়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।
শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হাসান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো গোলাম ফারুক, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা এবং এনসিটিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।
এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘মন্ত্রী নির্দেশ দিয়েছেন, যেহেতু এসএসসির জন্য তিন মাস ক্লাস করাতে পারবো এবং এইচএসসির জন্য চার মাস ক্লাস করাতে পারবো, সে কারণে সেই উপযোগী করে সিলেবাস তৈরি করতে হবে। আগামী এক সপ্তাহের মধ্যেই নতুন সংক্ষিপ্ত সিলেবাস করতে পারবো। ’
বৈঠকে জানানো হয়, এসএসসি সমমান ও সমমান এবং এইচএসসি সমমানের পরীক্ষার্থীদের জন্য যে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছিল তা ছয় মাসেও শেষ করা সম্ভব ছিল না। কারণ পুরো সিলেবাসের কোনও অংশে মাত্র ৩০ শতাংশ আবার কোনও অংশে মাত্র ২০ শতাংশ কমানো হয়েছিল। কোনও রকমে একটি সিলেবাস তৈরি করা হয়েছিল শিক্ষার্থীদের জন্য।
বৈঠকে সংশ্লিষ্ট কর্মকর্তাদের শিক্ষামন্ত্রী নির্দেশ দিয়ে জানান, পরবর্তী শ্রেণির যোগ্য করে তুলতে ন্যূনতম মৌলিক সক্ষমতা অর্জনের (কোর কম্পিটেন্ট) জন্য শিক্ষার্থীদের যা প্রয়োজন তা সন্নিবেশিত করতে হবে।
গত ২৫ জানুয়ারি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের পাঠিয়ে দিলে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জানানো হয়, এই সিলেবাস ছয় মাসেও শেষ করা সম্ভব নয়। এই বিষয়টি শিক্ষামন্ত্রী জানতে পারলে বুধবার সংশ্লিষ্টদের নিয়ে জরুরি বৈঠক করেন শিক্ষামন্ত্রী

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 54 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website