Voice of SYLHET | logo

৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০২১ ইং

নেত্রকোণায় ‘হিট শকে ১১৬ কোটি’ টাকার ফসলের ক্ষতি

প্রকাশিত : এপ্রিল ০৭, ২০২১, ২০:২০

নেত্রকোণায় ‘হিট শকে ১১৬ কোটি’ টাকার ফসলের ক্ষতি

নেত্রকোনা প্রতিনিধিঃ  নেত্রকোণার হাওরাঞ্চলে বয়ে যাওয়া গরম ঝড়ো বাতাস বা হিট শকে ১১৬ কোটি’ টাকার বোরো ফসলের ক্ষতি হয়েছে বলে কৃষি কর্মকর্তা জানিয়েছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান বলেন, রোববার বিকালে থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত বৃষ্টিহীন গরম ঝোড়ো বাতাস বয়ে যায় হাওরাঞ্চলের ওপর দিয়ে।

“প্রায় পাঁচ ঘণ্টার এই বাতাসের মধ্যে অন্তত ১০ মিনিট ধরে চলে গরম বাতাস্। এই বাতাসে বোরোসহ জেলায় অন্তত ১৪ হাজার ৮৯০ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ ১১৬ কোটি ১২ লাখ টাকার বেশি বলে প্রাথমিক হিসাব। এর মধ্যে সাত হাজার ৪৪৪ হেক্টর জমির বোরো ফসল সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিজ্ঞানীরা এই ক্ষতির কারণ হিসেবে চিহ্নিত করেছেন গরম ঝড়ো বাতাস বা ‘হিট শক’।”

মঙ্গলবার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। তাদের মধ্যে মো. নজরুল বারী, মোহাম্মদ আসিক ইকবাল খান, মো. সাজ্জাদুর রহমান ছিলেন।

কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা এ কে এম শাহজাহান কবীর বলেন, বিজ্ঞানীরা মাঠপর্যায়ে পরিদর্শন করে কৃষকদের সঙ্গে কথা বলেছেন। ধানের ফুল ও দুধ অবস্থায় তাপ প্রবাহের কারণে এই ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে মত দেন বিজ্ঞানীরা।

“যেসব ক্ষেতে এখনও শীষ বের হয়নি সেখানে পর্যাপ্ত পানি ধরে রাখার পাশাপাশি ১০ লিটার পানিতে ৬০ গ্রাম এমওপি সার, ৬০ গ্রাম থিওভিট ও ২০ গ্রাম চিলেটেড জিংক স্প্রে করতে পরামর্শ দিয়েছেন বিজ্ঞানরীরা। এতে আক্রান্ত হওয়ার আশংকায় থাকা ধানগাছগুলো কিছুটা শক কাটিয়ে উঠতে পারবে।”

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 17 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website