Voice of SYLHET | logo

১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৩০শে মার্চ, ২০২০ ইং

নগদ’-এর ক্যাশ আউট চার্জ বাড়াতে বিকাশের তদবির

প্রকাশিত : ফেব্রুয়ারি ০৫, ২০২০, ০৮:৩৩

নগদ’-এর ক্যাশ আউট চার্জ বাড়াতে বিকাশের তদবির

নিউজ ডেস্কঃ
বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’-এর ক্যাশ-আউট চার্জ বাড়ানোর জন্য বিভিন্ন মহলে তদবির করছে বিকাশ। লেভেল প্লেয়িং ফিল্ডের কথা বলে বিকাশ এই তদবির করছে।

এমনকি সরকারের নীতিগত সহায়তা চেয়ে এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কাছে চিঠি পাঠিয়েছে ‘নগদ’।

এ বিষয়ে বাসস-এর সাথে আলাপকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ ডাক বিভাগের একটি উদ্যোগ হিসেবে ‘নগদ’ ব্যবসার ক্ষেত্রে তার নিজস্ব পদ্ধতিতে চলবে।

তিনি বলেন, দেশের সাধারণ জনগণের পছন্দকে প্রাধান্য দিয়ে এবং আমাদের লক্ষ্যকে সামনে নিয়ে আমরা নগদ-এর ব্যবসা পরিচালনা করব।

২৬ মার্চ ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে নগদ-এর উদ্বোধন করেন। এই স্বল্প সময়ে সারা দেশের বিভিন্ন প্রান্তে বিস্তৃত হয়েছে নগদ-এর নেটওয়ার্ক। জানুয়ারির ১০ তারিখে দৈনিক ১০০ কোটি টাকা লেনদেনের মাইলফলক অতিক্রম করেছে নগদ।

সূত্র জানিয়েছে, ‘নগদ’-এর ক্যাশ আউট চার্জ ১৮ টাকা ৫০ পয়সা করার জন্য সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে তদবির করছে বিকাশ। তারই অংশ হিসেবে সরকারের উচ্চপর্যায়ে দেখা করেছে বিকাশ।

সূত্রটি বলছে, এই প্রক্রিয়াটি বাস্তবায়ন হলে বিকাশের মনোপলি ব্যবসা হাত ছাড়া হবে না আর দেশের সাধারণ জনগণের খরচও বেড়ে যাবে, এতে লাভ হবে শুধু বিকাশেরই।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরে বাজারে একচেটিয়া ব্যবসা করা বিকাশ এখনো প্রতি হাজারে ক্যাশ-আউট চার্জ রাখে প্রায় ২০ টাকার মতো। যেখানে প্রতি হাজার টাকা ক্যাশ-ইন করলে ‘নগদ’ ৫ টাকা ক্যাশ-ব্যাক দিয়ে থাকে। এর ফলে ‘নগদ’-এর ১৪ টাকা ৫০ পয়সা ক্যাশ-আউট নেমে আসে ৯ টাকা ৫০ পয়সায়, যা বিকাশের ক্যাশ-আউট চার্জের প্রায় অর্ধেক। ‘নগদ’ মূলত বাজারে ভারসাম্য আনতে প্রথম থেকে বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়ে এগোচ্ছে বলেও তারা মন্তব্য করেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 47 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website