Voice of SYLHET | logo

১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৩০শে মার্চ, ২০২০ ইং

করোনা ভাইরাস (Covid-19) এর জন্য নিরাপত্তা সংকটে মেডিকেল টেকনোলজিস্টরা

প্রকাশিত : মার্চ ২০, ২০২০, ১৯:২৯

করোনা ভাইরাস (Covid-19) এর জন্য নিরাপত্তা সংকটে মেডিকেল টেকনোলজিস্টরা

টিপু সুলতান:

বর্তমানে সারা পৃথিবীতে করোনা ভাইরাস (covid-19) মহামারী রূপ নিয়েছে। সারা পৃথিবীর মানুষের মধ্যে এক অাতঙ্ক বিরাজ করছে। স্কুল, কলেজ, অফিস সহ বড় বড় সুপার মার্কেট গুলো বন্ধ করে দেওয়া হয়েছে। সাধারন মানুষেরা থাকতে হচ্ছে হোম কোয়ারান্টাইনের মধ্যে। সরকার থেকে প্রবাসীদেরকে দেওয়া হয়েছে বিশেষ সতর্কতা।

এমতাবস্থায় দেশের গুরুত্বপূর্ণ জনসমাগমের জায়গা গুলো বন্ধ থাকলেও খোলা রাখতে হচ্ছে দেশের স্বাস্থ্যসেবায় নিয়োজিত মেডিকেল ও ডায়াগনস্টিক গুলো। যেখানে নিয়মিত রোগীরা তাদের রোগ নির্নয় ও সেবা নিতে ভীড় জমাচ্ছে। মেডিকেলের একটি গুরুত্বপূর্ণ বিভাগ হচ্ছে ডায়াগনস্টিক বিভাগ। এবং সেখানে রোগীদের রোগ নির্নয় করা জন্য নিয়োজিত রয়েছেন একদল দক্ষ মেডিকেল টেকনোলজিস্ট। একজন মুমূর্ষু রোগীর সঠিক সেবা পেতে অবশ্যই ডায়াগনসিস করার প্রয়োজন হয়।

কিন্তু বর্তমানে করনো ভাইরাস (Covid-19) যখন অামাদের দেশেও বিরাজ করছে, তখন রোগীরা অাগের মতোই মেডিকেল ও ডায়াগনস্টিক গুলোতে সেবা নিতে যাচ্ছে। সেই সাথে মেডিকেল টেকনোলজিষ্টরা বাংলাদেশের সকল চিকিৎসা প্রতিষ্ঠানে রোগীদের X-ray, CT-scan, MRI, Blood, Urine, CSF, others Fluid, Semen সহ গুরুত্বপূর্ণ সকল নমুনা পরীক্ষা নিরীক্ষা করে থাকে। যেখানে ক্ষতিকর করোনা ভাইরাস ( covid-19) সহ অন্যান্য অনুজীব গুলো দ্বারা খুব দ্রত সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। এমন সংকটাপন্ন অবস্থায় পর্যাপ্ত পরিমাণ Personal Protective Equipments এর অভাবে যেকোন সময় যেকোন ধরনের মারাত্মক রোগের জটিলতা সৃষ্টি হতে পারে যা মানবজাতির জন্য বিপদের কারণ হয়ে দাঁড়াতে পারে।

বৈশ্বিক প্রেক্ষাপট এবং বাংলাদেশের বাস্তবতার নিরিখে মহামারী আকার ধারণ করা করোনা ভাইরাস (Covid-19) সংক্রমণ প্রতিরোধে মেডিকেল টেকনোলজিষ্টদের বিশেষায়িত পোশাক সহ প্রয়োজনীয় সকল ধরনের Personal Protective Equipments অত্যন্ত জরুরী। জরুরি ভিত্তিতে রোগ নির্ণয়কারী মেডিকেল টেকনোলজিষ্টদেরকে করোনা ভাইরাস প্রতিরোধী Personal Protective Equipments বিনামূল্যে প্রদান করা সরকারের নৈতিক দায়িত্ব সংশ্লিষ্টরা মনে করছেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 1347 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website