Voice of SYLHET | logo

১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে মে, ২০২০ ইং

করোনা পরীক্ষার চাপ সামলাতে পারছে না সিলেটের একটি মাত্র ল্যাব

প্রকাশিত : মে ১৮, ২০২০, ১৬:০৪

করোনা পরীক্ষার চাপ সামলাতে পারছে না সিলেটের একটি মাত্র ল্যাব

নিজস্ব প্রতিবেদক:-

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত একমাত্র পিসিআর ল্যাবে সিলেট বিভাগের সব জেলার নমুনা পরীক্ষা সম্ভব হচ্ছে না। সীমিত সক্ষমতার এই ল্যাব দিয়ে পুরো বিভাগের পরিস্থিতি সামাল দেয়া যাচ্ছে না কোন ভাবেই।
ওসমানী হাসপাতালে স্থাপিত ল্যাবে এখন শুধু সিলেট জেলার নমুনা পরীক্ষা করা হচ্ছে। হবিগঞ্জ, সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলার নমুনা পাঠানো হচ্ছে ঢাকায়। এতে করে রিপোর্ট পাওয়ায় বিলম্ব হচ্ছে।
সিলেট বিভাগে প্রতিদিন প্রায় চারশত নমুনা সংগৃহীত হয়। কিন্তু ওসমানী হাসপাতালের ল্যাবে পরীক্ষা করা যায় মাত্র ১৮৮টি নমুনা।
এদিকে আগামী ১৮ মে থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আরেকটি ল্যাব চালু হচ্ছে। ওইদিন থেকেই পরীক্ষা শুরু হবে বলে জানা গেছে। অপর দিকে হবিগঞ্জে আরও একটি ল্যাব স্থাপনের প্রয়োজনীয়তা ক্রমেই বাড়ছে।
এ ব্যাপারে সিলেট বিভাগের রোগতত্ত্ব ও নিয়ন্ত্রণ বিভাগের সহকারী পরিচালক আনিসুর রহমান জানান, সিলেটের চার জেলা থেকে দৈনিক প্রায় ৪০০ নমুনা সংগৃহীত হচ্ছে। তবে ওসমানীর ল্যাবে দৈনিক ১৮৮টির বেশি পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। তাই এখন সিলেট জেলা বাদে হবিগঞ্জ, সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলার নমুনা ঢাকায় পাঠানো হচ্ছে।
তিনি আরও জানান, সিলেটে করোনা রোগীর চিকিৎসার জন্য একমাত্র শহীদ সামছুদ্দিন হাসপাতালে এখনো শয্যা খালি রয়েছে। তবে প্রয়োজন হলে সিলেটের বেসরকারি মেডিকেল কলেজগুলোকে করোনা চিকিৎসার আওতায় আনা হবে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 46 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website