Voice of SYLHET | logo

১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ | ৩০শে মার্চ, ২০২০ ইং

করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহার করছে জর্ডান

প্রকাশিত : মার্চ ২৩, ২০২০, ১৪:০১

করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহার করছে জর্ডান

আন্তর্জাতিক ডেস্কঃ 

প্রাণঘাতী করোনাভাইরাসের রোগীর চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারে চিকিৎসকদের অনুমতি দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ জর্ডান। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এই রোগের চিকিৎসায় অন্যান্য অ্যান্টিভাইরাল ওষুধের সঙ্গে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছে।
সম্প্রতি ফরাসী এক গবেষণায় দেখা যায়, কয়েক দশক ধরে বিশ্বজুড়ে ম্যালেরিয়ার ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসা হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করা হলে তা করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ে ফলপ্রসূ হয়।

জর্ডানের খাদ্য ও ওষুধ প্রশাসনের প্রধান চিকিৎসক হায়েল ওবাইদাত বলেছেন, করোনার চিকিৎসার জন্য রোববার হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছে এফডিএ। এই অনুমতির পেছনে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কয়েকটি দেশে করোনাভাইরাসের চিকিৎসায় ওষুধটি ব্যবহৃত হচ্ছে বলে দাবি করা হয়েছে।
তিনি বলেন, চিকিৎসাবিধি মেনে অন্যান্য অ্যান্টিভাইরাল ওষুধের সঙ্গে শুধুমাত্র চিকিৎসকদের তত্ত্বাবধানে হাইড্রোক্সিক্লোরোকুইন ববহার করতে হবে। এটা প্রতিরোধের কোনও প্রক্রিয়া নয়।
ওবাইদাত বলেন, করোনাভাইরাসের একেবারে জটিল ধাপে অথবা দ্বিতীয় ধাপে আছেন এমন রোগীদের ক্ষেত্রে এই ওষুধের ব্যবহার করা যেতে পারে। এই ওষুধ যাতে মানুষ মজুদ করার জন্য ফার্মেসিতে হুমড়ি খেয়ে না পড়েন সেজন্য বিক্রি নিষিদ্ধ করেছেন। চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখিয়ে ওষুধটি কেনা যাবে।
রোববার রাতে দেশটির স্বাস্থ্যমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেছেন, জর্ডানে নতুন করে আরও ১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত মোট ১১২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। রাজধানী আম্মানসহ দেশটির অন্যান্য স্থানে আরও অন্তত ৫ হাজার মানুষকে সরকারি কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

করোনাভাইরাসের বিস্তাররোধে বৃহস্পতিবার দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়। শনিবার থেকে নতুন করে কারফিউ ঘোষণা করা হয়

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 31 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website