Voice of SYLHET | logo

৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | ১৮ই জানুয়ারি, ২০২১ ইং

এখনও সাড়ে ৪ লাখ বইয়ের ঘাটতি সিলেটে

প্রকাশিত : ডিসেম্বর ৩০, ২০২০, ২৩:০৪

এখনও সাড়ে ৪ লাখ বইয়ের ঘাটতি সিলেটে

নিজস্ব প্রতিবেদকঃ

করোনাভাইরাস সংক্রমণের কারণে সিলেটে এবার বই উৎসব হবে না। তবে উৎসব না হলেও যথাসময়ে শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া হবে বিনামূল্যের বই। এজন্য প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বিভাগ। সিলেটের সকল উপজেলায় পৌঁচে দেওয়া হয়েছে বই। তবে চাহিদার তুলনায় সিলেটে এখনও সাড়ে ৪ লাখ বই কম এসেছে বলে জানা গেছে।

সিলেটের মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এবার বই উৎসব না হলেও নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেওয়া হবে। বিদ্যালয় বন্ধ থাকা অবস্থায়ই বই বিতরণ করা হবে। স্বাস্থ্যবিধি যাতে ব্যাহত না হয় সেজন্য প্রতিটি বিদ্যালয়ে একেকদিন একেক শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে।

জানা যায়, সিলেটের ১৩ উপজেলায় ২০২১ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর এবং নৃ-গোষ্ঠীর বই বরাদ্দের কথা ছিল ২৬ লাখ ৮ হাজার ৬২৬টি। এই চাহিদার মধ্যেও এখন পর্যন্ত ২১ লাখ ৭ হাজার ২৬টি বই এসে পৌঁচেছে। ফলে এখন পর্যন্ত বইয়ের ঘাটতি রয়েছে ৪ লাখ ৩৮ হাজার ৬০০ বই। এরমধ্যে ৬টি উপজেলায় শতভাগ বই পৌঁছালেও অন্য ৭টি উপজেলায় শতভাগ বই এখনও পৌঁছায়নি।

শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সিলেটের দক্ষিণ সুরমা উপজেলায় বইয়ের ঘাটতি রয়েছে ৭২ হাজার ৬০০, বিশ্বনাথ উপজেলায় ৫১ হাজার ৭৪০, বিয়ানীবাজার উপজেলায় ৬৯ হাজার ৮৫০, জকিগঞ্জ উপেজলায় ৭৬ হাজার ৬৫০, জৈন্তাপুর উপজেলায় ৫৮ হাজার ২৩২, গোয়াইনঘাট উপজেলায় ৯২ হাজার ৫৪৮ এবং কোম্পানীগঞ্জে বইয়ের ঘাটতি রয়েছে ১৬ হাজার ৯৮০।

সিলেটের মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নামজিদ খান বলেন, এবার সিলেটে কোন বই উৎসব হবে না। তবে স্কুলে আলাদা আলাদাভাবে শ্রেণী কক্ষে বই বিতরণ করা হবে।

তিনি বলেন, যেসব উপজেলায় বই প্রাপ্তি কম হয়েছে সেগুলোতে দ্রুত সময়ের মধ্যে সরবরাহ করা হবে

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 44 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website