Voice of SYLHET | logo

৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ২১শে এপ্রিল, ২০২১ ইং

আসছেন জয়-লেখক, সিলেটজুড়ে ‘বিরক্তির’ ব্যানার-ফেস্টুন

প্রকাশিত : মার্চ ১২, ২০২১, ২৩:০৮

আসছেন জয়-লেখক, সিলেটজুড়ে ‘বিরক্তির’ ব্যানার-ফেস্টুন

নিউজ ডেস্কঃ সিলেট ছাত্রলীগের কমিটি ‘আসছে, আসবে, হচ্ছে, হবে’ এ কথাতেই বন্দি হয়ে আছে। গত কয়েকবছর থেকে এই শব্দগুলোই অসংখ্যবার উচ্চারিত হয়েছে সিলেট ছাত্রলীগে। মাঝেমধ্যে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের তোড়জোড় শুরু হলেই কমিটি ‘আসছে, আসছে’ ঢেউ উঠে। আর এ ঢেউ উঠলেই সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের পদ-প্রত্যাশী নেতাকর্মীরা ব্যানার-ফেস্টুনে নগরীর অলিগলি ঢেকে ফেলে। ঢেকে ফেলে নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোও। এবারও তার ব্যতিক্রম হয়নি।

শনিবারের সিলেট জেলা ও মহানগরের কর্মীসভাকে কেন্দ্র করে এবার কয়েকগুণ উৎসাহ উদ্দীপনায় চলছে ব্যানার-ফেস্টুন সাঁটানোর কাজ। এমন অতিমাত্রার ব্যানার-ফেস্টুন ইতোমধ্যেই নগরবাসীর বিরক্তির কারণ হয়ে ওঠেছে।

শনিবার (১৩ মার্চ) বিকেল ২ টায় কবি নজরুল অডিটোরিয়ামে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত হবে। প্রায় ৬ বছর পর সিলেট মহানগর ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত হচ্ছে। কমিটি গঠনের উদ্দেশ্যে ২০১৫ সালের ৪ জুলাই সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে মহানগর ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। আর জেলার সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর। এরপর আর কোনও সম্মেলন হয়নি।

এভাবে আরও কয়েকবার সম্মেলনের উদ্যোগ নেয়া হলেও সফলতার মুখ দেখেনি ছাত্রলীগ। কমিটি ‘আসছে, আসছে’ করেও আসেনি। আর দীর্ঘদিন কমিটি না আসায় নেতাকর্মীরাও হতাশ হয়ে পড়ছেন। বিশেষ করে মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা দীর্ঘদিন থেকেই বঞ্চনার শিকার।

সর্বশেষ ২০১১ সালের ১১ জুলাই এই ইউনিটের পূর্ণাঙ্গ কমিটি হয়। ওই কমিটি হওয়ার প্রায় চার বছর পর হয় মহানগর ছাত্রলীগের সম্মেলন। ২০১৪ সালের ৪ জুলাই ওই সম্মেলনের ১৬ দিন পর চার সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ।

আব্দুল বাছিত রুম্মানকে সভাপতি ও আব্দুল আলীম তুষারকে সাধারণ সম্পাদক করে ১ বছর মেয়াদী কমিটি গঠন করে দেয় কেন্দ্র। তবে এই কমিটি দায়িত্ব পালন করে প্রায় চার বছর। ২০১৮ সালের ২১ অক্টোবর বিলুপ্তির আগে এই কমিটি দীর্ঘদিন দায়িত্ব পালন করলেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি। আর এই কমিটি বিলুপ্তির পর কোনও কমিটি ছাড়াই প্রায় আড়াই বছর কাটালো সিলেট মহানগর ছাত্রলীগ। সেই হিসেবে প্রায় একদশক থেকে ‘চারজনের বাইরে’ আর কেউ ছাত্রলীগের পদ-পদবীতে আসতে পারেননি।

অন্যদিকে ২০১৭ সালের ১৮ অক্টোবর সিলেট জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করার আগে কাটায় প্রায় তিন বছর। এই সময়ের মধ্যে সামাদ-রায়হানের নেতৃত্বে গঠিত আংশিক কমিটি পূর্ণাঙ্গও হয়। ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর গঠিত ১০ সদস্যের আংশিক কমিটি ঘোষণার ১৫ মাস পর ২০১৫ সালের ৪ ডিসেম্বর সিলেট জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করে কেন্দ্রীয় ছাত্রলীগ। তবে ছাত্রলীগ কর্মী ওমর মিয়াদ হত্যা মামলার জের ধরে কমিটি বিলুপ্ত করার সাড়ে তিন বছর পেরিয়ে গেলেও আজও জেলা ছাত্রলীগের কমিটি হয়নি। আর কমিটি না থাকায় জেলায় কয়েকভাগে বিভক্ত হয়ে পড়েছে ছাত্রলীগ। এতে খুন, ধর্ষণের মতো ঘটনায়ও জড়াচ্ছেন এ ইউনিটের নেতাকর্মীরা। তবে এই ইউনিটের ত্যাগী নেতাকর্মীরা বলছেন, দীর্ঘদিন কমিটি না থাকার কারণে এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটছে।

এদিকে, এবারের কর্মীসভাকে ঘিরে পদ-প্রত্যাশীরা ফের মাঠে নেমেছেন। হতাশা আর ক্ষোভ দূরে সরিয়ে রেখে আবার সাটাচ্ছেন ব্যানার-ফেস্টুন। এবার ‘শতভাগ শিউর’ কমিটি আসছে এমন খবরে পদ-প্রত্যাশীরা দ্বিগুণ উৎসাহে মাঠে রয়েছেন। জেলা-নগরের প্রত্যক নেতাকর্মীরা মনে করছেন ‘কমিটি এবার আসবেই’। আরাধ্য, কাঙ্ক্ষিত সেই কমিটি এবার প্রকাশ হবেই। তবে গত কয়েকবছরে ‘কমিটি আসছে’ ঢেউ উঠলেও কমিটি আর হয়নি। এতে কষ্টে, শ্রমে, ঘামে অর্জিত টাকা দিয়ে বানানো ব্যানার ফেস্টুন অকাজেরই হয়ে থাকে।

আর ঘটনাচক্রে নেতা পাল্টালে তো কথাই নেই। রাতারাতি নেমে যায় নগরের সব ব্যানার ফেস্টুনও। সিলেটে সর্বশেষ এমন ঘটনা দেখেছে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে। ওই বছরের ৩ সেপ্টেম্বর ছাত্রলীগের সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের সিলেট সফর উপলক্ষে ব্যানার-ফেস্টুনে অন্যরকমভাবে সেজেছিল সিলেট নগরী।

এর আগে ২০১৯ সালের মাঝামাঝিতে ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সফরেও ছিলো একই অবস্থা। যেখানে প্রতিটা ব্যানার-ফেস্টুনেই ছিলো নেতার তোষামোদি করা নানা স্লোগান। ব্যানার-ফেস্টুনের পেছনে লাখ লাখ টাকা ব্যয় করেছিলেন সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা।

তবে ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর রাতে বিভিন্ন গণমাধ্যমে ছাত্রলীগের তৎকালীন সভাপতি শোভন ও তৎকালীন সাধারণ সম্পাদক রব্বানীর পরিবর্তনের খবর প্রকাশের সাথে সাথে সিলেট শহরজুড়ে লাগানো এসব ব্যানার-ফেস্টুন মুহূর্তেই উধাও হয়ে যায়। এতে জলে যায় সিলেট ছাত্রলীগের লাখ লাখ টাকা

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 118 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website