Voice of SYLHET | logo

২৭শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং

অপসংস্কৃতির বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে: ওস্তাদ তাফাজ্জল হোসাইন খান

প্রকাশিত : নভেম্বর ০৩, ২০১৯, ১৬:৫৫

অপসংস্কৃতির বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে: ওস্তাদ তাফাজ্জল হোসাইন খান

ভয়েস অব সিলেট ডেস্ক:

প্রখ্যাত গীতিকার ও সুরকার ওস্তাদ তাফাজ্জল হোসাইন খান বলেছেন, ‘সামাজিক অবক্ষয় রোধ ও মানবিক মূল্যবোধ বিকাশে সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্বায়নের এ সময়ে আমাদের সংস্কৃতিতে বিজাতীয় সংস্কৃতির আগ্রাসন শুরু হয়েছে। আকাশ সংস্কৃতির কারণে স্থানীয় সংস্কৃতিতে ভিনদেশি সংস্কৃতির অনুপ্রবেশ ঘটছে। অপসংস্কৃতির ছোবল থেকে আমাদের নিজস্ব সংস্কৃতিকে রক্ষা করতে হবে। আর এজন্য আমাদের সবাইকে অসুস্থ সংস্কৃতির বিরুদ্ধে সোচ্চার হতে হবে।’

তিনি শনিবার (২ নভেম্বর) রাতে সিলেট নগরের দরগা গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সুলেমান হলে থিয়েটার মঞ্চে’র বার্ষিক উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, সংস্কৃতি মানুষের নৈতিক মূল্যবোধের অধঃপতন রোধে রক্ষাকবচ হিসেবে কাজ করে। সংস্কৃতিমনা ব্যক্তি কখনো সমাজের ক্ষতি করতে পারে না। সুন্দর সমাজ গড়তে হলে প্রয়োজন শুদ্ধ সংস্কৃতি চর্চা। তাই বিজাতীয় সংস্কৃতি বর্জন করা আমাদের জন্য অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। সুস্থ সংস্কৃতির বিকাশে থিয়েটার মঞ্চ দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছে। এ ধারাকে অব্যাহত রাখতে হবে।

অভিভাকদের উদ্দেশ্য তাফাজ্জল হোসাইন খান বলেন, মেধা বিকাশে সংস্কৃতি সহায়ক ভূমিকা পালন করে। শিক্ষার্থীদের মেধা মনন বিকাশে পাঠ্যপুস্তক অধ্যয়নের পাশাপাশি সুস্থ সংস্কৃতি চর্চার বিকল্প নেই। পাঠ্যপুস্তক অধ্যয়নের পাশাপাশি ভবিষ্যৎ প্রজন্মকে সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ড জড়িত করতে হবে।এক্ষেত্রে অভিভাবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

থিয়েটার মঞ্চের পরিচালক তাসনিম যায়েদ এর পরিচালনায় ও ইঞ্জিনিয়ার শাহনেওয়াজ চৌধুরী রাজিব এর সঞ্চালনায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে উৎসবের মূল কার্যক্রম শুরু হয়।

লেফট্যানেন্ট কর্নেল আলি আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  অধ্যক্ষ কবি কালাম আজাদ, অধ্যাপক ডা. আব্দুল লতিফ ও কেমুসাসের সাধারণ সম্পাদক অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা, শাবিপ্রবির ডেপুটি রেজিষ্টার আহমদ মাহবুব ফেরদৌসী, থিয়েটার মঞ্চের অন্যতম পৃষ্ঠপোষক আব্দুল আলীম। বিশেষ আকর্ষণ হিসেবে উপস্থিত ছিলেন দেশ বরন্য অভিনেতা গ্রীন বাংলা’র কর্ণধার বেলাল আহমদ মুরাদ ও তার সহকর্মী বিশিষ্ট অভিনেতা ও পুলিশ কর্মকর্তা আকবর হোসেন ভূঁইয়া ও গ্রীন বাংলার পরিচালক বিপ্লব এষ ও বিশিষ্ট অভিনেতা মিনহাজ ফয়সল।

এছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক সংগঠক জায়েদুর রহমান চৌধুরী, কবি অধ্যাপক বাছিত ইবনে হাবিব, গনশিল্পী মিসবাহ উদ্দীন, বিশিষ্ট চিকিৎসক ও থিয়েটার মঞ্চের সাবেক পরিচালক ডা. আব্দুল্লাহ আল খালেদ, বিশিষ্ট গীতিকার ও সুরকার মতিউর রহমান খালেদ, জনপ্রিয় শিল্পী হেলাল আহমদ ও সহকারী পরিচালক তোফায়েল বিন হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন। উৎসব মূখর পরিবেশে থিয়েটার মঞ্চের শিশু শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনার সাথে থিয়েটার শিল্পীদের পরিবেশনায় কয়েকটি নাটিকার পাশাপাশি বিশেষ আকর্ষণ হিসেবে নাটক ‘সাম্রাজ্য-১৯’ মঞ্চস্থ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 265 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website